Breaking News

ইসলামের দৃষ্টিতে স্বপ্ন- যখন জামানা নিকটবর্তী হয়ে আসবে তখন মুমিন ব্যক্তির স্বপ্ন মিথ্যা হবেনা। (বুখারী ও মুসলিম)

মহান আল্লাহ বলেন : আর তাঁর নিদর্শনাবলীর অন্তর্ভুক্ত হচ্ছে তোমাদের রাতের ও দিনের |  (সূরা রূম: ২৩)

 

হযরত আবু হুরাইরা (রা) বর্ণনা করেন, আমি রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, নব্যুয়ত থেকে সুসংবাদ গুলো ছাড়া আর কিছুই অবশিষ্ট থাকবেনা। লোকেরা জিজ্ঞেস করলে ও সুসংবাদগুলো কি ? তিনি জবাবে বললেন, ভালো স্বপ্ন।

হযরত আবু হুরাইরা (রা) রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে উদ্ধৃত করে বলেছেন, যখন জামানা নিকটবর্তী হয়ে আসবে তখন মুমিন ব্যক্তির স্বপ্ন মিথ্যা হবেনা। আর মুমিনের স্বপ্ন হচ্ছে নব্যুয়তের ছিচল্লিশ ভাগের একভাগ। (বুখারী ও মুসলিম)

এই রেওয়ায়েতে আছে, তোমাদের মধ্যে যে ব্যক্তি কথা-বার্তায় বেশি সত্যনিষ্ঠ, তাঁর স্বপ্নই সবচেয়ে বেশি সত্য।

হযরত আবু হুরাইরা (রা) বর্ণনা করেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আমায় স্বপ্নে দেখেছে সে খুব শীঘ্রই আমায় জাগ্রত অবস্থায়ও দেখবে। কিংবা সে যেন আমায় জাগ্রত অবস্থায়ই দেখে নিয়েছে। (স্মর্তব্য যে) শয়তান আমার চেহারা ধারণ করতে পারেনা। (বুখারী ও মুসলিম)

রিয়াদুস সালেহীন

হযরত আবু সাঈদ খুদরী (রা) বর্ণনা করেন, তিনি রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন ও যখন তোমাদের মধ্যে কেউ এরূপ স্বপ্ন দেখবে যাকে সে ভালো মনে করবে, তখন বুঝতে হবে তা আল্লাহর পক্ষ থেকে এসেছে। এরূপ স্বপ্নের জন্যে সে আল্লাহর প্রশংসা ও প্রশস্তি করবে এবং স্বপ্নের কথাও বর্ণনা করবে। এক রেওয়ায়েতে বলা হয়েছে, এরূপ স্বপ্ন শুধু ঘনিষ্ট কোন বন্ধুর কাছে বর্ণনা করবে। পক্ষান্তরে যখন কোন খারাপ স্বপ্ন দেখবে, তখন তাকে শয়তানের পক্ষ থেকে আগত বলে জানবে; তার অনিষ্টকারিতা থেকে (আল্লাহর কাছে) পানাহ চাইবে এবং কারো সামনে তা উল্লেখ করবেনা। তাহলে এরূপ স্বপ্ন তার কোনো ক্ষতি সাধন করতে পারবেনা ।

হযরত আবু কাতাদাহ (রা) বর্ণনা করেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “সৎ স্বপ্ন, এক রেওয়ায়েত অনুসারে ভালো স্বপ্ন, আল্লাহর পক্ষ থেকে আসে আর খারাপ স্বপ্ন আসে শয়তানের পক্ষ থেকে। যে ব্যক্তি কোনাে খারাপ স্বপ্ন দেখবে, সে যেন বাম দিকে তিনবার থু থু ফেলে এবং শয়তান থেকে (আল্লাহর কাছে) আশ্রয় প্রার্থনা করে। তাহলে সে স্বপ্ন তার কোনাে ক্ষতি সাধন করতে পারবেনা। | (বুখারী ও মুসলিম)

হযরত জাবের (রা) বর্ণনা করেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যখন তোমাদের মধ্যেকার কোনো ব্যক্তি অপ্রীতিকর স্বপ্ন দেখবে, তখন সে যেন নিজের বাম দিকে তিনবার থু থু নিক্ষেপ করে এবং শয়তান থেকে আল্লাহর কাছে আশয় প্রার্থনা করে। সেই সঙ্গে সে যে পাশে শুয়েছিল, সে পাশটিও যেন বদলে ফেলে। (মুসলিম)

হযরত আবুল আস্কা ওয়াসিলা বিন্ আকা’ বর্ণনা করেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : অনেক বড়াে মিথ্যা হলাে অপর ব্যক্তিকে নিজের পিতা বলে দাবি করা এবং নিজের চোখকে এমন জিনিস দেখানাে যা সে আদতেই দেখেনি (অর্থাৎ যে স্বপ্ন সে দেখেনি, তার বর্ণনা দেয়া) কিংবা রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি। ওয়াসাল্লামের প্রতি এমন কথা আরােপ করা, যা তিনি কখনাে বলেননি। (বুখারী)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *